ডেস্ক নিউজ
প্রকাশিত: ২১/০১/২০২৪ ২:৫৭ পিএম

বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ উদ্বোধন করেছে সৌদি আরব। দেশটির মক্কা নগরীতে এ মসজিদ নির্মাণ করা হয়েছে। গতকাল শনিবার এ মসজিদটি নামাজের জন্য খুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছে গালফ নিউজ।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত কোনো ঝুলন্ত ‘প্রার্থনার স্থান’ হিসেবে গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডসে এ মসজিদের নাম লিপিবদ্ধ করা হয়েছে।

মসজিদটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে নির্মাণ করা হয়েছে। এখান থেকে কাবা শরীফ ও মক্কার অন্যান্য ধর্মীয় স্থাপনা দেখা যায়। কাবা শরীফের পাশে অবস্থিত জাবাল ওমর মক্কা হোটেলকে যুক্তকারী একটি ঝুলন্ত সেতুর ওপর এ মসজিদটি নির্মাণ করা হয়েছে। স্থাপত্যবিদেরা বলছেন, এটি শুধু একটি স্থাপত্যর্কীর্তিই নয়, বরং আধুনিক প্রকৌশলের এক অনন্য নিদর্শন।

দুটি ভবনের মধ্যে সংযোগস্থাপনকারী এ সেতুটি মূলত স্টিলের তৈরি। এর ওজন ৬৫০ টন। নামাজের জন্য এখানে ৫৫০ স্কয়ার মিটার প্রসস্ত জায়গা রাখা হয়েছে। এখানে ৫২০জন মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। মসজিদটির ভেতরে আরব ও ইসলামিক সংস্কৃতি ফুটিয়ে তোলা হয়েছে।

মক্কার কর্মমর্তারা বলেছেন, ফজরের নামাজের সময় এ মসজিদ থেকে ভোরের সূর্যদোয়ের সৌন্দর্যও উপভোগ করতে পারবেন না মুসল্লিরা। একইভাবে মাগরিবের নামাজের সময় সূর্যাস্তের সৌন্দর্যও উপভোগ করতে পারবেন।

পাঠকের মতামত

কাবায় শায়েখ সুদাইসের অশ্রুসিক্ত মোনাজাত: ‘হে আল্লাহ ফিলিস্তিনে আমাদের ভাইদের বিজয় দান করুন’

বিভিন্ন রঙ ও জাতি এবং বিচিত্র ভাষা, কোনোকিছুই তাদেরকে মগ্ন করতে পরেনি। ইসলামের সৌন্দর্য সমস্ত ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...

মালদ্বীপে রাষ্ট্রীয় আমন্ত্রণে তারাবি পড়াচ্ছেন বাংলাদেশি হাফেজ কামরুল

রমজানে মসজিদে মসজিদে পবিত্র কোরআন খতম মুসলিম বিশ্বের ঐতিহ্য। এ জন্য বিশ্বজুড়ে বাংলাদেশি হাফেজদের রয়েছে ...